টি-টোয়েন্টির দ্রুততম দেড়শোর রেকর্ড ‘বেবি এবি’র

গত যুব বিশ্বকাপেই দেখা গেছে ‘বেবি এবি’ তথা ডেওয়াল্ড ব্রেভিসের ঝলক। ব্যাটিংয়ের ধরণ দেখে পার্থক্য করার উপায় নেই ক্রিজে আসলেই এবি ডি ভিলিয়ার্স নাকি ব্রেভিস ঝড় তুলছেন। সেই বেবি এবি এবার প্রোটিয়াদের হয়ে ওলট পালট করলেন রেকর্ড বুক

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জে ৫৭ বলে ১৬২ রানের বিস্ফোরক ইনিংস উপহার দিয়েছেন তিনি। গতকাল নাইটসের বিপক্ষে টাইটান্সের হয়ে করা তার ইনিংসে ছিল ১৩টি চার ও ১৩টি ছয়ের মার। যা সংক্ষিপ্ততম ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তার সঙ্গে যৌথভাবে আছেন জিম্বাবুয়ের হ্যামিলটন মাসাকাদজা ও আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই।

তাছাড়া বলের হিসেবে দ্রুততম দেড়শো ছোঁয়ার রেকর্ডটিও এখন ব্রেভিসের। ৫২ বলে প্রোটিয়া তরুণ ১৫০ রান করেছেন। এতদিন দ্রুততম দেড়শো রানের ইনিংসটি ছিল গেইলের। ২০১৩ সালে আইপিএলে ১৭৫* রান করার পথে ৫৩ বলে দেড়শো স্পর্শ করেছেন ক্যারিবীয় ব্যাটিং দানব।

ব্রেভিসের বয়স এখন ১৯ বছর ১৮৫ দিন। বয়সের এই হিসেবটি এই জন্যই দেওয়া হচ্ছে দক্ষিণ আফ্রিকার সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি সেঞ্চুরির কীর্তিটিও এখন তার। এতদিন এই কীর্তিটি ছিল কুইন্টন ডি ককের। তিনি ২০ বছর ৬২ দিন বয়সে ২০১৩ সালে কেপ কোবরাসের বিপক্ষে ১২৬* রান করেছিলেন। সার্বিক রেকর্ডে ছেলেদের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের তালিকায় ব্রেভিস ষষ্ঠস্থানে আছেন।

শুরু থেকে তাণ্ডব চালানো ব্রেভিস ৩৫ বলে সেঞ্চুরি করেছেন। যা টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির তালিকায় পঞ্চম।

ওই ম্যাচে ব্রেভিসের দল টস হেরে ব্যাট করেছে। তার তাণ্ডবে ৩ উইকেটে ২৭১ রান তুলে টাইটান্স। জবাবে নাইটসও থেমে থাকেনি। ৯ উইকেটে ২৩০ রান করেছে। দুই দল মিলিয়ে সর্বোচ্চ ৫০১ রানের ঘটনা টি-টোয়েন্টিতে এটাই প্রথম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *