স্লিপ এ্যাপনিয়ার কারণে ঘুমে শ্বাস-প্রশ্বাস বন্ধ হতে পারে

ঢাকা: স্লিপ এ্যাপনিয়া একটি নিরব ঘাতক রোগ। ঘুমের মধ্যে কিছু সময়ের জন্য কারো কারো শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যেতে পারে। এতে কারো কারো মৃত্যুও হয়ে থাকে। বাংলাদেশে শহুরে জনসংখ্যার ৪.৪৯ শতাংশ পুরুষ ভাগ ও ২.১৪ শতাংশ নারী ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’ রোগে আক্রান্ত।

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সেমিনার সাব কমিটি আয়োজিত নীরব ঘাতক রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেন, স্লিপ এ্যাপনিয়া সারাবিশ্বের একটি অবহেলিত ঘাতক ব্যাধি।

রোগটি সম্বন্ধে মানুষ সচেতন নয় বলে এখনো স্লিপ এ্যাপনিয়ার ৯০ শতাংশ রোগী চিকিৎসা পান না। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এ রোগের চিকিৎসা রয়েছে। এই রোগটি সম্পর্কে চিকিৎসক ও রোগীদের সচেতনতা বাড়াতে হবে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দুটি স্লিপ ল্যাব রয়েছে। গত পাঁচ বছর এখান থেকে অনেক স্লিপ এ্যাপনিয়া রোগী চিকিৎসা নিয়েছেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, যাদের নাক ডাকার সমস্যা, এ কারণে যাদের ঠিক-ঠাক ঘুম হয় না এবং যারা স্থূলকায়, তারা এ ধরণের রোগে আক্রান্ত হয়ে থাকতে পারেন। এ রোগের চিকিৎসা রয়েছে। ক্ষেত্রে বিশেষে কোনো কোনো রোগীর সার্জারির প্রয়োজন হয়। স্লিপ এ্যাপনিয়া সম্পর্কে মানুষ জানে না। এ জন্য মানুষকে সচেতন করতে হবে।

এ বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, স্লিপ এ্যাপনিয়া সারাবিশ্বের একটি অবহেলিত ঘাতক ব্যাধি।

চিকিৎসকদের উদ্দেশ্যে অধ্যাপক ডা. মোশাররফ হোসেন বলেন, স্লিপ এ্যাপনিয়া সম্বন্ধে প্রত্যেক চিকিৎসককে সচেতন হতে হবে। সঠিক চিকিৎসার জন্য প্রত্যেক চিকিৎসকের উচিত রোগীর বিস্তারিত হিস্ট্রি নেয়া। স্লিপ এ্যাপনিয়ার কারণে মানুষের রেসপিরটারি, স্ট্রোক, হার্ট এ্যাটাক কার্ডিয়াক ফেলিউরের মতো জটিল রোগ হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদ হোসেন। আরো বক্তব্য রাখেন নাক কান গলা বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার । এতে রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সপ্রীতি ইসলামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সেন্ট্রাল সেমিনার সাব কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. বেলায়েত হোসেন সিদ্দিকী। সেমিনারে বিভিন্ন বিভাগের অধ্যাপক ও চিকিৎসকরা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *