উচ্চ রক্তচাপে এড়িয়ে চলুন এই খাবারগুলো

উচ্চ রক্তচাপ এখন আর নির্দিষ্ট কোনো বয়সের মধ্যে আবদ্ধ থাকছে না। এর প্রবণতা দেখা দিচ্ছে সব বয়সের মানুষের মধ্যে। সঠিক খাদ্যাভ্যাসের অভাব ও অতিরিক্ত ওজনের কারণে খুব কম বয়সে উচ্চ রক্তচাপজনিত রোগে ভুগছেন অনেকেই।

এর থেকে রেহাই পেতে খাবার নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। কেননা উচ্চ রক্তচাপে ঝুঁকি আছে ডায়াবেটিস, হৃদ্‌রোগ, কিডনি রোগের মতো মারাত্মক রোগের। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে নিস্তার পেতে কোন খাবারগুলো থেকে দূরে থাকবেন জেনে নিন-

কফি

উচ্চ রক্তচাপ সমস্যা থাকলে অবশ্যই কফি থেকে দূরে থাকবেন। কারণ কফিতে থাকে ক্যাফেইন যা রক্তনালীকে সরু করে দেয়, ফলে এতে হঠাৎ রক্তচাপ বেড়ে যায়। এতে যেকোনো সময় স্ট্রোক করার ঝুঁকি থাকে। তাই উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কফি ও অতিরিক্ত চা পানের অভ্যাস বদলাতে হবে।

রেড মিট

রেড মিট অর্থাৎ গরু, খাসি, মহিষের মাংস থেকে অবশ্যই দূরে থাকতে হবে উচ্চ রক্তচাপের রোগীদের। কারণ এ সকল মাংসে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে যা হৃদ্‌রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বহুগুণে বাড়িয়ে দেয়।

লবণ

উচ্চ রক্তচাপ সমস্যায় মারাত্মক প্রভাব ফেলে লবণ। কারণ শরীরে মাত্রাতিরিক্ত সোডিয়াম জমা হলে উচ্চ রক্তচাপ দেখা দেয়। তাই উচ্চ রক্তচাপের রোগীদের জন্য লবণ খুব ক্ষতিকারক। এই কারণে অতিরিক্ত লবণ খাওয়া থেকে দূরে থাকতে হবে। খাবারে সীমিত লবণ খাওয়ার অভ্যাস করতে হবে।

স্যুপ

সাধারণত স্যুপ একটি স্বাস্থ্যকর খাবার। কিন্তু প্যাকেট জাতীয় স্যুপে পুষ্টিকর উপাদানের পরিমাণ খুবই কম। এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়। ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা থাকে।

সস

সস খেতে আমরা সবাই ভালোবাসি। কিন্তু এতে কেমিক্যাল ও প্রিজারভেটিভ থাকে যা স্বাস্থ্যের জন্য একদমই ভালো না। এছাড়াও সসে সোডিয়াম ও রাসায়নিক অনেক বেশি পরিমাণে থাকে। ফলে সস খেলে রক্তচাপও বাড়ে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে টমেটো সস, পাস্তা সস অর্থাৎ যেকোনো ধরনের সস খাওয়া থেকে বিরত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *