দেশে করোনায় মৃত্যু অনেক বাড়ল

সারাদেশে মহামারি করোনায় আক্রান্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৪৪ জনে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একই সময়ে নতুন করে আরও ৭ হাজার ২৬৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ৯৪ হাজার ৫৩৫ জনে। সুস্থ হয়েছেন ১১ হাজার ৪৬ জন। মোট সুস্থ ১৬ লাখ ৪৪ হাজার ৬২৮ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ৪২ হাজার ৮৬৭ জনের। শনাক্তের হার ১৬ দশমিক ৯৫ শতাংশ।

এর আগে, বুধবার (৯ ফেব্রুয়ারি) দেশে করোনাভাইরাসে ৩৩ জনের মৃত্যু হয়েছিল। এ ছাড়া রোগী শনাক্ত হয়েছিলেন ৮ হাজার ১৬ জন।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৪ লাখ ১ হাজার ১১৩ জন। একই সময়ে মৃত্যু হয়েছে আরও ১১ হাজার ৪৬৪ জনের।

বুধবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ২১ লাখ ৮১ হাজার ২৭৭ জন। একই সময়ে মৃত্যু হয়েছিল ১১ হাজার ৭৫৯ জনের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪০ কোটি ৩৪ লাখ ৩০ হাজার ৪৭৩ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৮৪ হাজার ৮০০ জনে। আর সুস্থ হয়েছেন ৩২ কোটি ৩১ লাখ ২৫ হাজার ৩৪৫ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৮৮ লাখ ২৪ হাজার ৩৯৩ জন। মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৩৫ হাজার ৯২২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২৪ লাখ ৭৬ হাজার ১২২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬ হাজার ৫৪৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ১৫৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৫ হাজার ১৮৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ১০ লাখ ৩৯ হাজার ৬৩৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৩ হাজার ৬১৪ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৮০ লাখ ১১৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৯৫৩ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৪০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *