দ্রুততম ৪০০০ রান ও ২০০ উইকেটের রেকর্ড গড়লেন সাকিব

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান এবার গড়েছেন আরেক অনন্য রেকর্ড। টেস্টে সবচেয়ে কম ম্যাচ খেলে রান ও উইকেটের নতুন রেকর্ড গড়লেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে হার এড়াতে লড়ছে বাংলাদেশ। ক্রিজে এখন ভরসা বলতে শুধুই সাকিব। তবুও ভয়ডরহীন ব্যাটিং করে যাচ্ছেন তিনি। সাজিদ খানকে ডাউন দ্য উইকেটে এগিয়ে এসে সাকিব আল হাসানের চার এবং সেইসাথে টেস্ট ক্রিকেটে সাকিবের চার হাজার রান।

বাংলাদেশ ক্রিকেটের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে চার হাজার রান পূর্ণ করলেন সাকিব। আর এর মধ্যেই তিনি করে ফেললেন বিশ্বরেকর্ড। ৫৯ টেস্ট ম্যাচ খেলে ৪০০০ রান ও ২০০ উইকেট নেয়ার অনন্য নজির গড়লেন তিনি। এর আগে সর্বোচ্চ ছিলো ইয়ান বোথামের (৬৯ টেস্ট)।

প্রথম ইনিংসে সাকিব করেছিলেন ৩৩ রান, দ্বিতীয় ইনিংসে যখন ব্যাট করতে নামছেন তখন তার নামের পাশে ৩৯৬৭। চার হাজার রান পূর্ণ করতে প্রয়োজন ৩৩ রান, তার চেয়েও বড় ব্যাপার দলকে হারের মুখ থেকে বাঁচাতে প্রয়োজন একটা বড় জুটিরও। সেই জুটিটাই গড়েছেন মুশফিকুর রহিমকে নিয়ে।

ড্রিংকস ব্রেকে যাওয়ার আগে ৩ রান করা সাকিব ড্রিংকস ব্রেক থেকে ফিরেই হাসান আলীকে টানা তিন বলে হাঁকিয়েছেন তিন বাউন্ডারি। কিন্তু চা-বিরতির ঠিক আগমুহুর্তে ৪৮ রানে মুশফিক রানআউট হওয়ায় বিপদে বাংলাদেশ। শেষ ভরসা হয়ে পিচে ঐ সাকিবই! টেস্ট ক্রিকেটে পূর্ণ করেছেন নিজের চার হাজার রান, কতোটুকু আত্মবিশ্বাস জোগাবে বিশ্বসেরা অলরাউন্ডারকে সেটা সময়ই বলে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *