৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৯ নভেম্বর

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) ৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজন করা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ২১ হাজার ৫৬ জন। গত ১ আগস্ট প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়।

বলা হয়েছে, পরীক্ষার হলে বই-পুস্তক, ব্যাগ, মানিব্যাগ, হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর বা ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র ইত্যাদি সামগ্রী আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার হলে প্রার্থীরা গহনা-অলংকার জাতীয় কোনো বস্তু ব্যবহার এবং ক্রেডিট কার্ড/ব্যাংক কার্ড বা এ ধরনের কোনো কিছু বহন করতে পারবেন না। পরীক্ষার কেন্দ্রগুলোতে জনসমাগম পরিহারের অনুরোধ করা হয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *