ডিসেম্বরের শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিশেষ পরীক্ষা শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষে অকৃতকার্য শিক্ষার্থীদের ‘বিশেষ পরীক্ষা’ অনুষ্ঠিত হবে ডিসেম্বরের শেষ সপ্তাহে। বিএ, বিএসএস, বিবিএ ও বিএসসি কোর্সের পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে ১৯ অক্টোবর যা চলবে ১৩ নভেম্বর পর্যন্ত।

এছাড়াও অনলাইনে পূরণ করা বিবরণী ফরম, হিসাব বিবরণী, ইনকোর্সের নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি আলাদাভাবে বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্রে জমা দেয়া যাবে ১৬ নভেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় জন্য কোনও ফি দিতে হবে না শিক্ষার্থীদের। শুধু কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে একটি কোর্সের জন্য ২০০ টাকা এবং একাধিক কোর্সের জন্য ৩০০ টাকা পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ফরম পূরণের সুযোগ থাকবে না।

এ ছাড়া কেন্দ্র ফি হিসেবে আদায় করা মোট অর্থ থেকে ৫০ টাকা পরীক্ষার্থীর নিজ কলেজের পরীক্ষাসংক্রান্ত খরচের জন্য রেখে পরীক্ষার্থীপ্রতি অবশিষ্ট টাকা নির্ধারিত পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর বিবরণীসহ পরীক্ষার তিন দিন আগে জমা দিতে হবে।

যেসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিবন্ধিত যে শিক্ষার্থীরা ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিষয়ে অংশগ্রহণ করে এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছেন, শুধু সেই সব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *