ইভ্যালি নিয়ে সরকারের সিদ্ধান্ত আসতে পারে আজ

দেশের বর্তমান সময়ের আ’লোচিত ই-কমা’র্স প্রতিষ্ঠান ইভ্যালিকে নিয়ে সরকারের পরবর্তী পদক্ষেপ কি হতে পারে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ (মঙ্গলবার) বৈঠকে বসছে দেশে ডিজিটাল ই-কমা’র্স পরিচালন সংক্রান্ত জাতীয় কমিটি। বাণিজ্য মন্ত্রণালয়ের ২৩৯ নম্বর কক্ষে বৈঠকটি হবে। এতে নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় ডিজিটাল ই-কমা’র্স সেল প্রধান ও মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অ’তিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান।

অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংক, এনবিআর, আরজেএসসি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ই-ক্যাব প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয় নিযু’ক্ত ব্যবসাবিষয়ক বিশেষজ্ঞ ব্যারিস্টার তানজিব উল আলম বৈঠকে অংশ নেবেন। সর্বসম্মত পর্যালোচনা ও মতামতের ভিত্তিতে ইভ্যালি ইস্যুতে ভবিষ্যৎ নির্ধারণ ও সরকারের পরবর্তী করণীয় ঠিক করা হবে। এদিকে ইভ্যালিসহ ১০টি ই-কমা’র্স প্রতিষ্ঠানে আলাদা নিরীক্ষা করতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক গত রবিবার বাণিজ্য মন্ত্রণালয়কে এই চিঠি দিয়ে তৃতীয় পক্ষের মাধ্যমে, অর্থাৎ নিরীক্ষক নিয়োগ দিয়ে নিরীক্ষা করার পরাম’র্শ দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওই চিঠিতে ইভ্যালি ছাড়াও অন্য ৯টি প্রতিষ্ঠান হলো, ধামাকা, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, কিউকুম, বুম বুম, আদিয়ান মা’র্ট, নিড ডট’কম ডটবিডি ও আলেশা মা’র্ট। এসব ই-কমা’র্স প্রতিষ্ঠানের আর্থিক চিত্র জানাতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে সম্প্রতি চিঠি দেয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংক তার জবাবে থার্ড পার্টি অডিটর নিয়োগের সুপারিশ জানায়।

এদিকে ইভ্যালি ইস্যুতে দায়িত্বশীল সূত্র জানায়, ইভ্যালির কাছে গ্রাহক ও মা’র্চেন্টদের যে পরিমাণ অর্থ পাওনা রয়েছে, তা পরিশোধে যথেষ্ট নগদ টাকা নেই প্রতিষ্ঠানটির হাতে। চলতি বছরের ১৫ জুলাই পর্যন্ত সময়ে বাণিজ্য মন্ত্রণালয়ে ইভ্যালি তার যে আর্থিক স্টেটমেন্ট জমা দিয়েছে, তাতে এ চিত্র উঠে এসেছে।

ওই পর্যালোচনায় দেখা যায়, ইভ্যালি যে পরিমাণ সম্পদ থাকার কথা জানিয়েছে, তা গ্রাহক ও মা’র্চেন্টদের পাওনার তুলনায় অনেক কম। বড় প্রতিষ্ঠানের বিনিয়োগ এনে সক্ষমতা বাড়িয়ে নিয়মিত ব্যবসায়িক কার্যক্রম দিয়ে গ্রাহক ও মা’র্চেন্টদের পাওনা পরিশোধের কথা বলা হয়। কিন্তু ইতিমধ্যে ইভ্যালিতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েও তা থেকে সরে আসে যমুনা গ্রুপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *