জে’নে নিন লাল ও মিষ্টি তরমুজ চেনার উপায়!

এখন বাজারে প্রচুর তরমুজ পাওয়া যাচ্ছে। কিন্তু অনেকেই ভালো তরমুজ কিনতে পারেন না। এ নিয়ে তারা অসন্তুষ্টিতে ভো’গেন এবার জে’নে নিন লাল ও মিষ্টি তরমুজ চেনার উপায়।

এই গরমে তরমুজ খেতে যেমন সুস্বাদু তেমনি এই সময় সু’স্থ থাকতেও দারুণ উপকারী তরমুজ। কিন্তু অনেকেই তরমুজ কিনতে গিয়ে ঠকে যান। বাইরে থেকে দে’খতে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় ফ্যাকাশে।

তরমুজে’র মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রঙ ধ’রেছে তাহলে তাহলে বুঝবেন তরমুজ পাকা। পুরো সবুজ মানে তরমুজ এখনো কাঁচা রয়েছে।

তরমুজ হাতে নিয়ে দেখু’ন। যদি ভেতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা রয়েছে। পাকা তরমুজে প্রচুর পানি থাকে। ফলে তরমুজ ভারী হয়।

তরমুজে’র গায়ে হাত দিয়ে আওয়াজ করে দেখু’ন। পাকা তরমুজে এমন আওয়াজ হবে বুঝবেন ভি’তরে পানি রয়েছে। যদি অতিরি’ক্ত ভারী আওয়াজ হয় তাহলে বুঝবেন তরমুজ বেশি পেকে গিয়েছে।

তরমুজে’র আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি।

তরমুজে’র উজ্জ্বল রঙ দেখে বোকা হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দে’খতে।

ভালো করে দেখু’ন তরমুজে’র গায়ে কালো ছোপ আছে কিনা। যদি থাকে তাহলে টিপে দেখু’ন। যদি দেখেন নরম তাহলে তরমুজ নেবেন না। বেশি পাকা তরমুজ নরম হয়ে যায়।

তরমুজ হাতে নিয়ে শুঁকে দেখু’ন। যদি পাকা, মিষ্টি গন্ধ বেরোয় তাহলে বুঝবেন তরমুজ পাকা। বেশি পাকা গন্ধ বের হলে কিনবেন না। আবার কাঁচা গন্ধ বের হলেও কিনবেন না।

তরমুজে’র মাথার দিক হাত দিয়ে টিপে দেখু’ন। যদি বেশি শক্ত হয় তাহলে বুঝবেন কাঁচা রয়েছে এখনও। আবার বেশি নরম হলেও বুঝবেন বেশি পেকে গিয়েছে। হালকা নরম হলে তবেই কিনুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *